চামড়াখাতে বিনিয়োগে ইতালির আগ্রহ

 ডেক্স রিপোর্টঃ
আপডেট: ২০২১-১১-১৫ , ০৯:২৯ এএম

চামড়াখাতে বিনিয়োগে ইতালির আগ্রহ

বাংলাদেশের চামড়াখাতে বিনিয়োগ করতে চায় ইতালি। বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা জানায়, বাংলাদেশের চামড়া-শিল্পে বিনিয়োগে ইতালির আগ্রহ রয়েছে।রোববার (১৪ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বিসিকের নতুন ভবনে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা সৌজন্য সাক্ষাত করেন।

এসময় চামড়াখাতের পাশাপাশি বাংলাদেশ-ইতালি যৌথ উদ্যোগে সবুজ প্রযুক্তি হস্তান্তর, বিনিয়োগ বাড়ানো ও ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করতে চায় দেশটি।
এ ব্যাপারে বিসিক চেয়ারম্যান বলেন, বাংলাদেশ চামড়া-শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় যৌথ উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপন করা হলে প্ল্যান্টে নিরবচ্ছিন্ন বর্জ্য সরবরাহের নিশ্চয়তা চেয়েছে ইতালি।
এছাড়াও বিসিকের ২০৪১ সালের পরিকল্পনার কথা জানিয়ে চেয়ারম্যান বলেন, তাদের মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সারাদেশে ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপন করা সম্ভব হবে।
জলবায়ু ইস্যুতে বাংলাদেশ চায় তাদের তৈরি ভবিষ্যতের শিল্প প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধব করে গড়ে তুলতে। সেজন্য বিসিকের চেয়ারম্যান গ্রীন টেকনোলজি বাস্তবায়নের জন্য ইতালির বিনিয়োগের আহ্বান জানান।

এ ব্যাপারে নিজের দেশের মনোভাব জানিয়ে ইতালির রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ইতালি যৌথ উদ্যোগে গ্রীন টেকনোলজি হস্তান্তর, বাংলাদেশে ইতালির বিনিয়োগ বাড়ানো ও ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করবে দেশটি।

আরও পড়ুন- সৈয়দপুরের ঝুট কাপড় গার্মেন্টস একটি সম্ভাবনাময় শিল্প
এসময় অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) কাজী সাখাওয়াত হোসেন, বিসিক পরিচালনা পর্ষদের সদস্যরাসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।